আজকের দিন-তারিখ

  • রবিবার ( সকাল ১০:৫৩ )
  • ২১ জানুয়ারি২০১৮
  • ৩ জমাদিউল-আউয়াল১৪৩৯
  • ৮ মাঘ১৪২৪ ( শীতকাল )

অনলাইনে আছেন


১ জন অতিথি      

»

সেরা ১০ জন

  • রাহাতুল ইসলাম (1980 পয়েন্ট)
  • Palash Da (1947 পয়েন্ট)
  • কানন (1884 পয়েন্ট)
  • রিয়াদ (1731 পয়েন্ট)
  • স্বল্প জ্ঞানী (1341 পয়েন্ট)
  • চৌধুরী রেজাউল হায়দার (1001 পয়েন্ট)
  • kamal6116 (911 পয়েন্ট)
  • ismailuae09 (900 পয়েন্ট)
  • রাকিব উদ্দিন চৌধুরী (860 পয়েন্ট)
  • আহমেদ জে. রাসেল (857 পয়েন্ট)

নতুন আসলেন যারা

;.
ডিসেম্বর ৩০, ২০১৭
;.
নভেম্বর ১৫, ২০১৭
;.
আগস্ট ১৪, ২০১৭
;.
আগস্ট ২, ২০১৭
;.
জুলাই ২১, ২০১৭

নতুন আইন চাই ! এখনি ! যে আইন গুলো না হলে ডিজিটাল বাংলাদেশ ও স্বাধীনতা হারাতে হবে আমাদের আরেকবার

বাংলাদেশের বৃহৎ পরিসরে সংস্কার প্রয়োজন । শুধু ডিজিটাল বাংলাদেশ নাম থাকলেই হবে না কাজেও থাকতে হবে । শুধু স্বাধীন বাংলাদেশ নাম থাকলে হবে না কাজেও হতে হবে স্বাধীন ।

আমাদের স্বাধীনতা আমাদের অনেক কষ্টার্জিত । আমাদের স্বাধীনতা আমাদের অনেক দিনের যুদ্ধের ফসল । আমাদের স্বাধীনতা আমাদের লাখো প্রানের বিনিময়ে অর্জিত । আমাদের স্বাধীনতা বীরাঙ্গনা মা বোনদের বিনিময়ে অর্জিত ।

আমাদের ডিজিটাল বাংলাদেশ আমাদের যোগ্য দেশ নেতা নেত্রীদের কষ্টার্জিত । স্বাধীনতা অর্জন করলেই হয় না তাকে রক্ষা করতে হয় । নতুন প্রজন্মের আজ এটাই দাবি । স্বাধীনতা রক্ষা করতে গিয়ে প্রাণ হারাতে হয়েছে আমাদের জাতির পিতা কে ।

বাংলাদেশ শুধু স্বাধীন হয়েছিল , এর স্বাধীনতা রক্ষা প্রকৃত ভাবে হয় নি । স্বাধীন দেশ কে আবার পরাধীন করার পায়তারা ও ষড়যন্ত্র শুরু হয়েছিল যা আজও থামেনি । যে সোনার বাংলা আমরা চেয়েছিলাম সেই বাংলা আজ ষড়যন্ত্রের শিকার হয়ে নিশাস নিতে পারছে না । স্বাধীন একটা দেশ তো পেয়েছে নতুন প্রজন্ম ।

এখন সময় দেশ কে বৃহৎ পরিসরে সংস্কার করে দেশের স্বাধীনতা রক্ষা করা । দেশের স্বাধীনতা রক্ষার জন্য যে সংস্কার গুলো এখনি করতে হবে :

১. শিশু আইন : শাসনের নামে ১৮ বছর পর্যন্ত শিশুদের মানসিক ও শারীরিক অত্যাচার সম্পূর্ণরূপে নিষিদ্ধ, গুরুতর ও সর্বোচ্চ দণ্ডনীয় অপরাধ হিসাবে ধার্য করতে হবে । এ বিষয়ে একটি লেখাও হয়েছে এখানে সময় একেবারেই অল্প

২. দুর্নীতি আমাদের স্বাধীনতা কেড়ে নিচ্ছে , দুর্নীতির কারণে আমরা স্বাধীনতা হারাচ্ছি , দুর্নীতির শাস্তি হিসেবে মৃত্যু দন্ড ঘোষণা করতে হবে , এবং তা বাস্তবায়ন করতে হবে ।

৩. ধর্ষণ ( নারী ও পুরুষ )বন্ধে মানব নিরাপত্তার জন্য নতুন আইন প্রনয়ন করতে হবে ।

৪. বাংলাদেশী সংস্কৃতি বহির্ভূত বিদেশী সংস্কৃতি ( সৌদি, লন্ডনি , আম্রিকান ও অন্যান্য ) বন্ধ করে দিতে হবে , বাংলাদেশে থাকলে বাঙলা সংস্কৃতি ছাড়া অন্য সংস্কৃতি চলবে না । বিদেশী পোশাক যেমন পাঞ্জাবি , টুপি , জিন্স, ধুতি বন্ধ করে দিতে হবে , বিদেশী ভাষা বন্ধ করে দিতে হবে ( আন্তর্জাতিক ইংরেজি ভাষা ছাড়া ) । প্রত্যেকে নিজ ধর্ম পালন করতে পারবে কিন্তু ধর্মের দোহাই দিয়ে বিদেশী পোশাক পড়তে পারবে না , বিদেশী ভাষা ব্যবহার করতে পারবে না । বিদেশী সংস্কৃতি ছড়াতে পারবে না । কেও পাচ মিনিটের বেশি কথা বললে বাংলায় বলতে হবে । এদেশে বাংলা ভাষার সন্মান ই হবে সর্বুচ্চ । বাংলা পোশাক লুঙ্গি ও ফতুয়া / শাড়ি ছাড়া বিদেশী পোশাক নিষিদ্ধ করতে হবে । কাজের সময় ইউনিফর্ম ছাড়া কাজ করতে পারবে না । ধর্মীয় পোশাক পরে কাজ করতে পারবে না । বিদেশী পোশাক পরে কাজ করতে পারবে না ।

বাংলাদেশে রাস্তা ঘটে , অফিস আদালতে বের হলে আমরা কি বাংলাদেশে আছি , নাকি সৌদি আরবে আছি , নাকি লন্ডনে আছি বুঝা যায় না পোশাকের কারণে । সেদিন একজনকে জিজ্ঞাসা করেছিলাম ভাই আপনার বাড়ি কোথায় ? ঝালকাঠি তো আপনি এখন কোথায় আছেন ঢাকায় , ভালো মানে বাংলাদেশে তাহলে সৌদি আরবের পোশাক পড়েছেন কেন ? ইটা কি সৌদি আরব ? আরেক জনকে জিজ্ঞাসা করেছিলাম ভাই ইটা কি লন্ডন ? কোনো উত্তর দিতে পারে নি ! আমাদের সংস্কৃতি কে রক্ষা করতে না পারার কারণে স্বাধীনতা হারাচ্ছে । তখনি খুঁজে ছিলাম মনে মনে ওই বাঙালি তুমি কোথায় ? তোমাকে এই বাংলায় দেখি না কেন ? চারিদিকে শুধু সৌদি আরব আর লন্ডনি দেখি কেন ? বিদেশী পোশাক যখন এত ভালো লাগে তাহলে বিদেশে চলে যাচ্ছেন না কেন ? ও তারা আপনাকে নিবে না ? ! তারা শুধু চায় আপনার ভিতরে তাদের সংস্কৃতি দিয়ে দিতে । বাঙালি সংস্কৃতি কোথায় ?

বিনোদন মিডিয়া যেভাবে ভারতী চানেল দখল করেছে কিছু দিন পর আমাদের নিজস্শ সংস্কৃতি কি তা আমাদের মনে থাকবে তো ?

৫. ধর্ম কে রাজনৈতিক ও সংস্কৃতি এর ভিতরে ঢুকানো যাবে না । ধর্মীয় গুরু রা রাজনীতি করতে পারবে না ।

৬. ধর্মের কারণে কেও কাও কে খুন করতে পারবে না । কোনো ধর্মের কেও শান্তি রক্ষার নাম করে খুন করলে সেই ধর্ম কে মানবতাহীন বলে তার অনুশীলন এই দেশে বন্ধ করে দিতে হবে ।

৭. মুক্ত চিন্তা ভাবনা , বিজ্ঞান গবেষনার জন্য যে কোন সময় আইনি সহায়তা প্রদান করতে বাংলাদেশ পুলিশ বাধ্ধ থাকতে হবে । ও পুলিশ প্রটেকশন দিতে বাধ্ধ থাকতে হবে ।

৮। ধর্মের দোহাই দিয়ে চাদাবাজি করতে পারবে না , ধর্মের দোহাই দিয়ে মানুষের কাজ থেকে টাকা আদায় করতে পারবে না ।

৯। বেকারত্ব ও ক্ষুধা নিরসনে সরকারের একটা আলাদা অফিস থাকবে যারা বেকারদের লিস্ট ও ক্ষুধার্থ দের লিস্ট করবে ও তা নিরসনে মনিটরিং করবে । প্রায়ই পত্রিকায় চাকরির বিজ্ঞাপনে দেখছি নিয়োগ কর্তা অবসর প্রাপ্ত সেনাবাহিনী চান , কিন্তু কেন ? একই লোক কে দুই বার চাকরি দিবেন আর সাধারণ জনগনকে এক বার ও দিবেন না কেন ? ইটা কেমন কথা ? এছাড়াও বেকাররা যাতে হয়রানির সন্মুখীন না হয় চাকরি পেতে গিয়ে তাও মনিটরিং করতে হবে ।

১০. ডিজিটাল বাংলাদেশে কেও অবাস্তব গল্প বা কাল্পনিক গল্প যেমন ভুতের গল্প , রাক্ষসের গল্প , অলৌকিক গল্প জনসমাগমে বলতে পারবে না ।

আপনারা কমেন্ট করে আরো জরুরি বিষয় জানান , যেসব আইন আমাদের প্রয়োজন এই মুহুর্তে ।

মূল লেখা এখানে প্রকাশিত .

একজন লেখকের জন্য পাঠকের মন্তব্য অনেক গুরুত্বপুর্ন। আশা করি আপনারা এই লেখাটি নিয়ে আপনাদের মতামত জানাবেন।

পোষ্টটি লিখেছেন: amarfenidesh

( 3 বছর 5 মাস 29 দিন ধরে ফেনী ব্লগে আছেন।)

এই ব্লগে 8 টি পোষ্ট লিখেছেন .

FavoriteLoadingপ্রিয়তে নিন
0.00 avg. rating (0% score) - 0 votes

1 comment to নতুন আইন চাই ! এখনি ! যে আইন গুলো না হলে ডিজিটাল বাংলাদেশ ও স্বাধীনতা হারাতে হবে আমাদের আরেকবার

  • amarfenidesh

    ও বাঙালি তোমরা কেন কথা বলছ না , তোমাদের নিরবতা তো আমি সহ্য করতে পারছি না । তোমরা যদি আজ কথা না বল কাল আর বলার সুযোগ পাবে না , তোমাদের নিজেদের কথা তুমরা কেন বলছ না । তবে কি তোমরা বাংলাদেশের পরিবর্তন চাও না !

    ও বাঙালি কথা বল , কথা বল । কথা বল বাঙালি । এই কথাই তোমাদের জন্য নিয়ে আসবে পরিপূর্ণ স্বাধীন একটি বাংলাদেশ । বাঙালি তোমরা তো ভাষার জন্য যুদ্ধ করেছিলে , এখন তোমরা ভাষা পেয়েছ , অনেক কবিতা লিখেছ , অনেক গল্প লিখেছ , তবে কেন আজ তোমরা কথা বলছ না । দেশের স্বাধীনতা রক্ষায় তো তোমাদের কথার ফুলঝুরি ফুটার কথা ।

    কথা বল বাঙালি কথা বল ।

মন্তব্য করুন